বেশ কিছু বিষয় রয়েছে যা আমরা সিরিয়াস ভাবে নেই না কিন্তু সেটি অনেক বড় পাপ (ব্লাক ফ্রাইডে বিষয়)

Black friday, Hate black Friday

বেশ কিছু বিষয় রয়েছে যা আমরা সিরিয়াস ভাবে নেই না কিন্তু সেটি অনেক বড় পাপ (ব্লাক ফ্রাইডে বিষয়)

অনলাইনে যারা ওয়েব, গ্রাফিক্স, মার্কেটিং রিলেটেড কাজ এর সাথে যারা যুক্ত আছেন তারা সকলেই বিষয়টি লক্ষ করেছেন এই সপ্তাহের সবচেয়ে আলোড়ন বিষয়টি “Black Friday”। আর এই “Black Friday” নামক অফারে তো সবাই পাগলের মতো কেনা-কাটা শুরু করে দিয়েছে । আর কিনবেই না কেন মার্কেটপ্লেসগুলো 10% থেকে শুরু করে 70% পর্যন্ত ছাড়ে প্রডক্টগুলো বিক্রি করছে। আমার কাছে এই বিশাল অফারের বিষয়টি খারাপ লাগছে না.. খারাপ লাগছে অফারের টাইটেল দেখে। বেশিরভাগ অফারগুলো শুরু হয়েছে 23 নভেম্বর থেকে আর চলবে 30 নভেম্বর পর্যন্ত, শুরু কিংবা শেষ কোন দিনই শুক্রবার পড়ছে না তারপরও কেন Black Friday???
আসলে এই কাজের মার্কেটপ্লেসগুলোর owner বেশির ভাগই অন্য ধর্মের। আর বর্তমানে ধর্ম নিয়ে বাড়াবাড়ি সারাবিশ্বে কম বেশি চলছেই।

সারা বিশ্বের সকল মুসলমানদের সপ্তাহের সাতটি দিনের মধ্যে অন্যতম একটি দিন হচ্ছে “Friday” আর এই মহান দিনটির সাথে এভাবে কলঙ্কিত শব্দ লাগানোর বিষয়টি একজন মুসলমান হয়ে আমি গ্রহণ করতে পারছি না। আপনি যদি মুসলিম হয়ে থাকেন একবার ভাবুন … এই অফারের নাম “Black Sunday” বা সপ্তাহের আরো অন্যদিন গুলো দিলেও তো দিতে পারতো কিন্তু কেন এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে???
আপনি হয়ত ভাবতে শুরু করে দিয়েছেন .. এত কিছু ভাবলে হয় না.. আমিও বলছি সত্যি তো হয় না…. আরে ভাই সবকিছুই তো ছাড় দিয়ে দিয়ে আসছেন। প্রযুক্তির সাথে সব পরিবর্তন হওয়া শুরু হয়ে গিযেছে… এমন অনেকে আছে যারা একসময় মানুষকে ছবি তোলার কথা ইসলামে হারাম রয়েছে এটা বুঝিয়েছেন… আর তিনিই এখন ইসলাম ধর্মের সিল দাঁড়ি ও টুপি পড়িয়া সেলফি তুলিয়া সোস্যাল মিডিয়াতে নিজেকে জাহির করেছেন। এজন্যই হয়ত আমাকে একজন বলেছিলেন.. এই জামানার সবাই দোজখী হবে.. তিনি এটাও বলেছিলেন আমি আপনি সবািই দোজখী হবো.. আর আল্লাহ্ যদি মাফ না করেন সেখানে যে কত কাল পুড়তে হবে তার আর শেষ থাকবে না। আমার চোখে তিনি অনেক বড় একজন ধার্মিক ব্যক্তি, যার প্রধান কাজই হচ্ছে ধর্ম প্রচার । তিনি আসলে বর্তমান অবস্থানের বিষয়টি ভেবেই কথাটি বলেছিলেন।
অনেক চিন্তা ভাবনার পর অবশেষে 2015 এপ্রিলে সিদ্ধন্ত নিলাম.. এই অনলাইন জগত থেকে নিজেকে সরিয়ে নেব । সিদ্ধন্ত অনুযায়ী বড়ি ছাড়লাম…. 1 মাস বাহিরে থাকলাম.. তারপরও নিজেকে আলাদা করতে পারি নাই। যাই হোক এগুলো আমার জীবনের গল্প । এখন কথায় আসি..

“Black Friday” নামক অফার ছড়িয়েছে ইহুদীর দল.. আর আপনি একজন মুসলমান হয়ে নিজের স্বার্থে + কম্পানির স্বার্থে আপনার ওয়েব সাইটে ট্যটু ঝুলিয়ে দিয়েছেন…”Black Friday” 10% – 70% off. আমার প্রশ্ন আপনি ভাই একটি বার ভাবলেন না আপনিে একজন মুসলিম, আর আপনার সপ্তাহের সেরা দিনটির নাম কলঙ্কিত করেই আপনার প্রতিষ্ঠানের অফার দিচ্ছেন। হয়ত আপনার ও স্বপ্ন “Envato, Hostgator, GoDaddy” এদের মত বড় মানের প্রতিষ্ঠান গড়ে তোলা… যাদের মাসিক আয় মিলিয়িন মিলিয়ন ডলার। আমার ফ্রেন্ডলিস্টে বাংলাদেশের প্রায় 20 টির মত IT প্রতিষ্ঠানের মালিক রয়েছেন । এদের মধ্যে দেখলাম 2/3 টি প্রতিষ্ঠানে তাদের “Black Friday” অফার। আপনাদের কাছে অনুরোধ থাকল আল্লাহ পাকের প্রতিটিদিনই অত্যান্ত মহিমান্বিত আর শুক্রবার আরও অধিক মহিমান্বিত সুতরাং এই দিনটিকে এভাবে কলঙ্কিত করবেন না।