চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি ও কঠিন বাস্তবতা

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি ও কঠিন বাস্তবতা

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি ও কঠিন বাস্তবতা
চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি ও কঠিন বাস্তবতা
প্রতিনিয়তই বিশ্ব এগিয়ে যাচ্ছে, প্রযুক্তির সাথে সাথে চিকিৎসা বিজ্ঞানও এগিয়ে যাচ্ছে। মাঝে মাঝে আমরা এমনটাও শুনতাম চিকিৎসা বিজ্ঞান এতটাই অগ্রগতি করতে যাচ্ছে হয়ত কোন একসময় দেখা যাবে মানুষ অমরত্ব লাভ করবে। মানুষের এই সকল কাল্পনিক চিন্তা ভাবনার এক সরল সমাধি ঘটল এই ২০১৯ এর মরণঘাতি ভাইরাস (Covid-19) তে। মাত্র ৩ মাসের ব্যবধানে এই ভাইরাসটি ১৮৮ টি দেশে ছড়িয়ে পড়েছে। শুধু তাই নয় এ পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ লক্ষের মত, এর মধ্যে ১৩০০০+ মানুষের প্রাণহানি ঘটেছে।  এছাড়া এপর্যন্ত ৯০ হাজার মানুষ রোগমুক্তি লাভ করেছে।

এই মরণঘাতি ভাইরাসটির বিস্তার আমাদের চিকিৎসা বিজ্ঞানকে মনে করিয়ে দিচ্ছে আমরা এখনও সেই সক্ষমতা অর্জন করতে পারি নাই যা আমাদের যে কোন মহা বিপর্যয় থেকে খুব তাড়াতাড়ি মুক্তি দিতে সক্ষম। তবে আশার কথা এই যে, বিজ্ঞানিরা খুব শিঘ্রই এই (Covid-19) ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের সম্ভাবনার কথা জানিয়েছে।

গত ২৪ ঘন্টায় (Covid-19) এ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ১৬৬৩ জন, যা পূর্বের ২৪ ঘন্টায় ছিল ১৩৫৬ জন। সুতরাং বুছতেই পারছেন এই (Covid-19) এর কারণে প্রতিদিনই বিশ্ব মহামারি থেকে মহামারির দিকে এগিয়ে যাচ্ছে।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
চিত্র: গত ২৪ ঘন্টায় শীর্ষ আক্রান্ত দেশগুলির তথ্য

(Covid-19) এ আমাদের বাংলাদেশ ও  সংঙ্কামুক্ত নয়। বাংলাদেশে এ পর্যন্ত ২৪ জন আক্রান্ত হয়েছে তার মধ্যে ২ জনের মৃত্যু ঘটেছে ও ৩ জন সুস্থ হয়ে উঠেছেন।
আমরা ইতিমধ্যে জেনেছি এই ভাইরাসটি তাপমাত্রা ও বয়সভেদের মধ্যে সিমাবদ্ধ নেই। সুতরাং আমাদের সকলকে নিজে থেকেই সতর্ক হতে হবে। বাংলাদেশের মত জনবহুল দেশে এই ভাইরাসটি ছড়িয়ে পড়লে সেটার পরিণাম হবে ভয়াবহ।