ISBN কি? ISBN এর কাজ, যেভাবে তথ্য জানবেন

ISBN কী এবং কিভাবে এটি কাজ করে

ISBN কি? ISBN এর কাজ, যেভাবে তথ্য জানবেন
ISBN কী

প্রায় প্রতিটি বইতে প্রকাশনা সম্পর্কে  বিস্তারিত পেজে ISBN নামে একটি শব্দের পাশে 123-456-78901-2-3 এমন 13 টি ডিজিট পুরাতন বইয়ের ক্ষেত্রে 10 টি ডিজিট থাকে। হয়ত অনেকেইবিষয়টি জানেন আবার অনেকেই জানেন না। আসলে এটি কি?বা কি কাজ এটির । তো চলুন জেনে নেই বিষয়টি।

ISBN হচ্ছে International Standard Business Number এটিকে [ˈɪzbən] উচ্চারণ করা হয় । এটি একটি আন্তর্জাতিক প্রস্তকের মান সংখ্যা । প্রথম এটির ব্যবহার হয় 1966 সালে যু্ক্তরাজ্যে। তখন এটি উদ্ভাবন করে যুক্তরাজ্যের বই ও স্টেশনারী সামগ্রি প্রতিষ্ঠান ডব্লিউএইচ স্মিথ। প্রথমে এটিকে Standard Book Number(SBN) নামে ডাকা হত। এরপর 1970 এ এটিকে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি দেওয়া হয়। প্রথমদিকে এটি 9 ডিজিটের ছিল পরে, আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি দেওয়ার পর এটিকে 10 ডিজিটে উন্নিত করা হয়। বর্তমানে 2007 এর জানুয়ারি থেকে এটিকে 13 ডিজিটে উন্নিত করা হয়।

ISBN কোড 5 টি উপাদানের সমন্বয়ে গঠিত হয়। এগুলো হচ্ছে-

  • Prefix element – currently this can only be either 978 or 979. It is always 3 digits in length
  • Registration group element – this identifies the particular country, geographical region, or language area participating in the ISBN system. This element may be between 1 and 5 digits in length
  • Registrant element – this identifies the particular publisher or imprint. This may be up to 7 digits in length
  • Publication element – this identifies the particular edition and format of a specific title. This may be up to 6 digits in length
  • Check digit – this is always the final single digit that mathematically validates the rest of the number. It is calculated using a Modulus 10 system with alternate weights of 1 and 3.

 

বাংলাদেশে 1990 দশকের শেষের দিকে থেকে ISBN এর ব্যবহার শুরু হয়। কিন্ত দুঃখের বিষয় বর্তমানে যে ISBN কোর্ড গুলো আমাদের দেশের বইগুলোতে ব্যবহার করা হয় সেগুলো ISBN এর সার্চে কোন কোর্ডের ই ইনফরমেশন পাওয়া যায় না। এটা সত্যিই দুঃখজনক ব্যাপার। নিচে একটি বইয়ের ISBN কোর্ড দিয়ে সার্চ করে ইনফরমেশন পাওয়া গেল। এই বইটি US এর একটি বই Operating System Concepts (Seventh Edition) যা প্রকাশিত হয় 2004 সালে। তখন 10 ডিজিটের ISBN ব্যবহৃত হত, তাই 10 ডিজিট দিয়ে সার্চ করেছি এবং পেয়েও গেছি।

প্রায় সকল আন্তর্জাতিক মানের ই-কমার্স সাইট (যেগুলো বই ডেলিভারি দিয়ে থাকে) এগুলোতেও সার্চ দিয়ে বইগুলোর তথ্য জানতে পারবেন। এছাড়াও নিচে ISBN দিয়ে তথ্য পাওয়া যাবে এমন কয়েকটি ওয়েব সাইটের নাম দেওয়া হল।

http://www.isbnsearch.org/

http://www.bookfinder4u.com/

http://www.isbn-check.com/

https://www.abebooks.com/

 

সূত্র : উইকিপিডিয়া