QR Code কি? এটি ব্যবহারের সুবিধা এবং যেভাবে ব্যবহার করবেন

QR Code কি? এটি ব্যবহারের সুবিধা এবং যেভাবে ব্যবহার করবেন

QR Code কি? এটি ব্যবহারের সুবিধা এবং যেভাবে ব্যবহার করবেন
QR Code কি

QR Code বা Quick Response Code. এটি Bar Code এর একটি উন্নত সংস্করণ। QR Code এর মধ্যে Message, Contact Information, Product Information, Web site URL ইত্যাদি Image আকারে এনকোড করে রাখা হয়। এই বার কোড প্রথমে ডিজাইন করে জাপানের জনপ্রিয় অটোমোবাইল কোম্পানি টয়োটার অধিনস্থ ডেনসো তে। এরপর এটি সাড়া জাপানে জনপ্রিয় হয়ে উঠল। তখন কুইক রেসপন্সকোড এ সঙ্কেতাক্ষরে লেখা কোন তথ্য নিদিষ্ট করে চারটি নমুনার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল, সংখ্যাসূচক, বর্ণ সূচক, বাইনারি (কম্পিউটার এর দ্বিপদ সঙ্কেত বা মেশিন ল্যাঙ্গুয়েজ), কান্দজি (এক ধরনের জাপানি লিপিবিদ্যা যা চায়না থেকে গ্রহণ করা) । কুইক রেসপন্স কোড অটোমোবাইল কোম্পানি গুলো ছাড়িয়ে সাধারণ বারকোড ইউ.পি.সি বারকোড এর তুলনায় ব্যাপক জনপ্রিয় হবার কারণ হচ্ছে এটার দ্রুত তথ্য পুনরুদ্ধার করার ক্ষমতা আর অনেক বেশি আকারে তথ্য ধারণ ক্ষমতার জন্য।

QR Code এর ব্যবহার ঃ  বিভিন্ন ম্যাগাজিন বই এ বিজ্ঞাপন এ ব্যবহার করা যেতে পারে, বিশেষ কোন প্রমোশনাল অফার, বিল বোর্ড এ ব্যবহার হতে পারে যা দিতে পারে আপনাকে আপনার ব্যবসার বিবরণ বা ধরন অথবা ঠিকানা এমনকি ভৌগোলিক স্থানাঙ্ক পাওয়া জেতে পারে। ওয়েব সাইট এমন কি টি-শার্ট এ এই কোড ব্যবহৃত হতে পারে যা থেকে আপনি পেতে পারেন তার ব্যক্তিগত বার্তা বা তার যোগাযোগ ঠিকানা অথবা ওয়েব এড্রেস। এমন কি বিজনেস কার্ড তেও ব্যবহার হতে পারে ফোন নাম্বার কিংবা ই-মেইল এড্রেস সংরক্ষণ এর জন্যে। আরো অনেক ভাবে চাইলে আপনি এর ব্যবহার করতে পারেন।

QR Code এর তথ্য পড়বেন যেভাবে ঃ  আগে Bar Code পড়ার জন্য স্ক্যানার পাওয়া যেত, তবে এখন প্রযুক্তি অনেক এগিয়ে গেছে । আপনার হাতের স্মার্ট ফোনেইBar code অথবা QR Code পড়তে পারবেন । এজন্য অবশ্য আপনাকে “QR Reader” অথবা “Bar Code Scanner” এ জাতীয় অ্যাপস ইন্সটল করতে হবে।

কিভাবে তৈরি করবেন আপনার প্রযোজনীয় QR Code ঃ

আগেই বলেছি  Bar code অথবা QR Code কোথায় কোথায় ব্যবহার করা যেতে পারে, তাই যেহতু অনেক প্রযোজনেই এই কোড ব্যবহার হয় তাই আপনাকে এটি ব্যবহার আরও স্মার্টনেস নিয়ে আসবে। QR Code ব্যবহার করা যেতে পারে নিচের সাইট গুলো থেকে-

http://www.qr-code-generator.com/
http://www.qrstuff.com/
http://goqr.me/
https://www.the-qrcode-generator.com/

Bar Code ব্যবহার করতে নিচের সাইটগুলো দেখতে পারেন –

https://www.barcodesinc.com/generator/index.php
http://barcode.tec-it.com/en

ধন্যবাদ পোষ্টটি পড়ার জন্য।